জেনারেল সোলাইমানি হ-ত্যায় ইরাকের সাবেক প্রধানমন্ত্রীর সম্পৃক্ততার অভিযোগ তদন্তের নির্দেশ


দৈনিক আলোড়ন
জেনারেল সোলাইমানি হ-ত্যায় ইরাকের সাবেক প্রধানমন্ত্রীর সম্পৃক্ততার অভিযোগ তদন্তের নির্দেশ

ইরানের সন্ত্রাসবাদ বিরোধী শীর্ষ কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি হত্যায় ইরাকের সাবেক প্রধানমন্ত্রী মোস্তাফা আল কাজেমির ভূমিকা খতিয়ে দেখার নির্দেশ জারি করা হয়েছে। এই নির্দেশ জারি করেছেন ইরাকের পাবলিক প্রসিকিউশন দপ্তরের দপ্তর।

গত ৪ এপ্রিল এ সংক্রান্ত নির্দেশ জারি করা হলেও গতকাল (রোববার) এই তথ্য গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে। মার্কিন বাহিনী ড্রোন হামলা চালিয়ে জেনারেল সোলাইমানিকে যখন হত্যা করে তখন ইরাকের গোয়েন্দা বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন মোস্তাফা আল কাজেমি। পরবর্তীতে তিনি দেশটির প্রধানমন্ত্রীও হন।

ইরাকের বার্তা সংস্থা ‘শাফাক নিউজ’ জানিয়েছে, ইরাকের সাবেক প্রধানমন্ত্রী মোস্তাফা আল কাজেমির বিরুদ্ধে হত্যাকাণ্ডে সহযোগিতা সংক্রান্ত যে অভিযোগ দায়ের করা হয়েছে সে বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রতিবেদন জমা দিতে ফেডারেল আদালতকে নির্দেশ দিয়েছেন প্রসিকিউটর জেনারেল।

ইরাকের সন্ত্রাসবিরোধী সংগঠন ‘কাতাইব হিজবুল্লাহ’ এর রাজনৈতিক শাখা হুকুক মুভমেন্টের প্রধান হোসেইন মুনিস সাবেক গোয়েন্দা প্রধান ও প্রধানমন্ত্রী কাজেমির বিরুদ্ধে দায়িত্বে অবহেলা এবং হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ দায়ের করেছেন।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমান বন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী। এ সময় ইরাকের প্রভাবশালী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিটস বা পিএমইউ’র সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল মুহান্দিসসহ আরও কয়েক জন শাহাদাৎবরণ করেন।