ইউক্রেনে ব্রিটেন যুদ্ধবিমান পাঠালে যে ভয়াবহ পরিণতির হুশিয়ারি দিল রাশিয়া


দৈনিক আলোড়ন
ইউক্রেনে ব্রিটেন যুদ্ধবিমান পাঠালে যে ভয়াবহ পরিণতির হুশিয়ারি দিল রাশিয়া

ব্রিটেন ইউক্রেনে যুদ্ধবিমান পাঠালে তা ইউরোপ এবং বাকি বিশ্বের জন্য সামরিক ও রাজনৈতিক ক্ষেত্রে চরম প্রভাব ফেলবে বলে হুশিয়ারি দিয়েছে রাশিয়া।

বুধবার আকস্মিক সফরে ব্রিটেনে যান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি ব্রিটিশ সংসদ সদস্যদের প্রতি তার বিমানবাহিনীকে উন্নত জেট সরবরাহ করার জন্য আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার উদ্ধৃতি দিয়ে এক বিবৃতিতে লন্ডনে রুশ দূতাবাস বলেছে, ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো হলে ‘ইউরোপীয় মহাদেশ এবং সমগ্র বিশ্বের জন্য সামরিক ও রাজনৈতিক ক্ষেত্রে চরম পরিণতি’ হবে।

দূতাবাসের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম তাস নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ব্রিটিশ পক্ষের যে কোনো শত্রুতামূলক পদক্ষেপের জবাব দেওয়ার জন্য রাশিয়া একটি উপায় খুঁজে বের করবে।’

বুধবার জেলেনস্কির সঙ্গে একটি সংবাদ সম্মেলনের সময়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছিলেন— ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো তাদের মধ্যে ‘কথোপকথনের অংশ’ ছিল। তার অফিস থেকে নিশ্চিত করা হয়েছে, সুনাক প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেসকে ইউক্রেনকে যুক্তরাজ্য সম্ভাব্যভাবে কী জেট দিতে পারে তা তদন্ত করতে বলেছিলেন।

আগের দিন ঘোষণা করা হয়েছিল যে ব্রিটেন কিয়েভের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য দীর্ঘমেয়াদি কৌশলের অংশ হিসেবে ইউক্রেনীয় বিমানবাহিনীর পাইলটদের প্রশিক্ষণ শুরু করবে। বুধবার বিকালে ডরসেটের একটি সামরিকঘাঁটিতে প্রেস ব্রিফিংয়ের সময়, সুনাক ও জেলেনস্কি পরামর্শ দিয়েছিলেন যে, কেবল পাইলটদের প্রশিক্ষণই নয়, যুদ্ধবিমানও হস্তান্তর করা হবে।

কবে রয়্যাল এয়ার ফোর্সের টাইফুন ফাইটার প্লেন সরবরাহ করা হবে জিজ্ঞাসা করা হলে জেলেনস্কি সাংবাদিকদের বলেছিলেন— ‘সবকিছু শুধু গ্রেট ব্রিটেনের সিদ্ধান্তের ওপর নির্ভর করে না।’

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট