স্বৈরাচারী সরকার আওয়ামীলীগ


Apurbo Ahmed Jewel
স্বৈরাচারী সরকার আওয়ামীলীগ

বাংলাদেশের সরকারকে দীর্ঘদিন ধরে স্বৈরাচারী হিসেবে আখ্যায়িত করা হয়েছে, কারণ এর ক্ষমতা একটি ছোট গোষ্ঠীর হাতে কেন্দ্রীভূত। এই শাসন ব্যবস্থা দেশের উন্নয়ন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে এর সম্পর্কের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে।

বাংলাদেশে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ২০০৯ সাল থেকে ক্ষমতায় রয়েছে এবং এর নেত্রী শেখ হাসিনা তখন থেকেই প্রধানমন্ত্রী। বিরোধী দল, সাংবাদিক এবং মানবাধিকার কর্মীরা আওয়ামীলীগের শাসনামলে ব্যাপক নির্যাতনের শিকার হয়েছেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাম্প্রতিক কারাদণ্ডের মাধ্যমে ভিন্নমতের প্রতি সরকারের দৃষ্টিভঙ্গির সবচেয়ে ভালো উদাহরণ সম্ভবত। আলমগীরকে ২০২১ সালের জানুয়ারিতে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল এবং তখন থেকেই তাকে জামিন ছাড়াই বন্দী করা হয়েছিল। বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি, সরকারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা ব্যবহার করে ভিন্নমতকে দমন করার অভিযোগ করেছে।

সরকারের স্বৈরাচারী প্রবণতার আরেকটি উদাহরণ হল মিডিয়ার প্রতি তার দৃষ্টিভঙ্গি। ২০২০ সালের বিশ্ব প্রেস ফ্রিডম ইনডেক্সে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৫২তম স্থানে ছিল এবং দেশের সাংবাদিকরা তাদের প্রতিবেদনের জন্য হয়রানি, ভয়ভীতি এবং কারাদণ্ডের সম্মুখীন হতে হয়েছে এবং হয়ে চলেছেন। ২০১৮ সালে সরকার একটি বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন পাস করেছে যা “ভুয়া খবর” বা “অপপ্রচার” ধরে নিয়ে এমন কিছু প্রকাশকে অপরাধ বলে গণ্য করে। সমালোচকরা যুক্তি দেখান যে আইনটি ভিন্নমতকে দমিয়ে রাখার এবং বাকস্বাধীনতা সীমিত করার জন্য একটি প্রচেষ্টা।

সরকারের স্বৈরাচারী প্রবণতা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ওপরও প্রভাব ফেলেছে। ২০১৮ সালে, ইউরোপীয় সংসদ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি এবং মানবাধিকার ও আইনের শাসনকে সমুন্নত রাখার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে। প্রস্তাবে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছিল তারা। সরকার এই প্রস্তাব প্রত্যাখ্যান করে, এটিকে “বানোয়াট এবং ভিত্তিহীন” বলে অভিহিত করে।

অর্থনৈতিক উন্নয়নে সরকারের দৃষ্টিভঙ্গিও স্বৈরাচারী হিসেবে চিহ্নিত করা হয়েছে। ২০১৬ সালে সরকার একটি বিতর্কিত আইন পাস করে যা সরকারকে দেশের রপ্তানিমুখী পোশাক শিল্পে শ্রমিকদের জন্য মজুরি নির্ধারণের ক্ষমতা দেয়। সমালোচকরা বলেন যে আইনটি শ্রমিকদের দর কষাকষির ক্ষমতাকে ক্ষুণ্ন করে এবং শিল্পে সরকারের সহযোগীদের উপকার করার জন্য বানানো হয়েছে।

এসব সমালোচনার পরও বাংলাদেশ সরকার ক্ষমতায় নিজেদের দখল ধরে রাখতে সক্ষম হয়েছে। ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ তুমুল বিজয় লাভ করে, ভোট কারচুপি ও সহিংসতার অভিযোগে জর্জরিত এই নির্বাচন প্রধান বিরোধী দল বর্জন করেছিল। তবে সরকারও শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে সক্ষম হয়েছে, ২০১০ থেকে ২০১৯ সালের মধ্যে দেশের জিডিপি প্রতি বছর গড়ে ৬.৫% বৃদ্ধি পেয়েছে।

যাইহোক, সরকারের স্বৈরাচারী প্রবণতা এবং এর ভিন্নমত দমন বাংলাদেশের উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদী পরিণতি হতে পারে। দেশটির গণতন্ত্র দুর্বল হয়েছে, এবং এর আন্তর্জাতিক খ্যাতি কলঙ্কিত হয়েছে। সরকার যদি এই সমস্যাগুলির সমাধান না করে, তাহলে এটি দেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতিকে ক্ষুণ্ন করে।

উপসংহারে বলা যায়, বাংলাদেশের সরকারকে স্বৈরাচারী হিসেবে চিহ্নিত করা হয়েছে, ক্ষমতা একটি ছোট গোষ্ঠীর হাতে কেন্দ্রীভূত। ভিন্নমতের প্রতি সরকারের দৃষ্টিভঙ্গি, মিডিয়া এবং অর্থনৈতিক উন্নয়নের সমালোচনা করা হয়েছে এবং এর কর্মকাণ্ড আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে বাংলাদেশের সম্পর্কের ওপর প্রভাব ফেলেছে। সরকার যদি এই সমস্যাগুলির সমাধান না করে, তবে এটি দেশের দীর্ঘমেয়াদী উন্নয়নের সম্ভাবনাকে ক্ষুণ্ন করে।