ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীনের প্রস্তাব, প্রত্যাখ্যান পশ্চিমাদের


দৈনিক আলোড়ন
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীনের প্রস্তাব, প্রত্যাখ্যান পশ্চিমাদের

ইউক্রেন যুদ্ধ বন্ধে দ্রুত সংলাপের আহ্বান জানিয়েছে চীন। একইসঙ্গে দেশটি ‘রাজনৈতিক মীমাংসা’র আহ্বান জানিয়ে ১২ দফা প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাবে সব পক্ষকে রাশিয়া এবং ইউক্রেন নিয়ে একইদিকে কাজ করা এবং যত তাড়াতাড়ি সম্ভব পুনরায় সরাসরি সংলাপ শুরু করার আহ্বান জানিয়েছে বেইজিং।

বেইজিংয়ের প্রস্তাব পশ্চিমা শক্তি প্রত্যাখ্যান করেছে।

চীনের ১২ দফা প্রস্তাবের উল্লেখযোগ্য বিষয়গুলো হলো- সকল দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখানো, স্নায়ুযুদ্ধের মানসিকতা বন্ধ করা, যুদ্ধ-সংঘাতে কেউ লাভবান হয় না সুতরাং শত্রুতা বন্ধ করা, শান্তি আলোচনা শুরু করা, মানবিক সংকটের সমাধান করা, বেসামরিক নাগরিক এবং যুদ্ধবন্দীদের রক্ষা করা, কৌশলগত ঝুঁকি কমানো , খাদ্যশস্য রপ্তানি সহজতর করা, একপেশে নিষেধাজ্ঞা বন্ধ করা, শিল্পসহ সাপ্লাই চেইন স্থিতিশীল রাখা, যুদ্ধপরবর্তী নির্মাণ ত্বরান্বিত করা।
চীনের প্রস্তাব প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সিএনএনকে বলেন, ‘আমার প্রতিক্রিয়া হলো, যুদ্ধ এক দফায় শেষ হতে পারে। আর তাহলো, সকল দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো ‘ তিনি বলেন, রাশিয়াকে ইউক্রেন আক্রমণ করেনি, ন্যাটো আক্রমণ করেনি কিংবা যুক্তরাষ্ট্র রাশিয়াকে আক্রমণ করেনি।

এদিকে রাশিয়া–ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘে। এতে জাতিসংঘ সনদের সঙ্গে সংগতি রেখে অবিলম্বে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সংস্থাটি। তবে জাতিসংঘের সাধারণ পরিষদে বৃহস্পতিবারের ভোটাভুটিতে বাংলাদেশ, চীন, ভারত, পাকিস্তানসহ ৩২টি দেশ ভোটদানে বিরত ছিল।

সূত্র: আল জাজিরা