চট্টগ্রামে পাহাড় কেটে খামার নির্মাণ, গুঁড়িয়ে দিলেন ম্যাজিস্ট্রেট


দৈনিক আলোড়ন
চট্টগ্রামে পাহাড় কেটে খামার নির্মাণ, গুঁড়িয়ে দিলেন ম্যাজিস্ট্রেট

চট্টগ্রাম নগরের আকবর শাহ এলাকার উত্তর পাহাড়তলী মৌজার ১৭৮ নম্বর দাগে পাহাড় কেটে ঝুঁকিপূর্ণ অবস্থায় খামার নির্মাণ করছিল একটি চক্র। কাজ করার সময় বা পরে যে কোনো সময় দুর্ঘটনার শঙ্কা ছিল। সেখানে অভিযান চালিয়ে বেশ কিছু স্থাপনা গুঁড়িয়ে দিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

শনিবার পাহাড় কাটার বিরুদ্ধে আকবর শাহ এলাকায় অভিযান চালান তিনি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, অবৈধভাবে পাহাড় কেটে নির্মাণ করা বেশ কিছু স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অভিযানে দেয়াল ও স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে নির্মাণকাজও। পাশাপাশি জমির মালিকসহ স্থাপনা নির্মাণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ আইন ও নিয়মিত মামলার প্রক্রিয়া চলছে।

জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে অভিযানসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় জেলা প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পরিবেশের ভারসাম্য নষ্ট করে পাহাড় কাটার সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হবে না। এ অভিযান অব্যাহত থাকবে।

জানা গেছে, অভিযানের খবর পেয়ে স্থানীয় কাউন্সিলর জহুরুল আলম জসিম ঘটনাস্থলে এসে গরুর খামার নির্মাণ করছেন বলে জানান। তবে নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক নির্মাণাধীন স্থাপনা ভেঙে ফেলেন। এ ব্যাপারে সংশ্লিষ্টদের সতর্কও করেন তিনি।