জামালপুর লেবুর কেজি ৯০ টাকা


দৈনিক আলোড়ন
জামালপুর লেবুর কেজি ৯০ টাকা

রমজানে প্রয়োজনীয় পণ্যের মধ্যে অন্যতম বেগুন, লেবু, শসা ও ছোলা। রমজান আসলে এসব পণ্যের দাম উর্ধ্বমুখী দেখা যায়। এবারেও কিছু কিছু জায়গায় তার ব্যতিক্রম ঘটেনি। তবে জামালপুরের সরিষাবাড়ীর অধিকাংশ হাটবাজারে লেবু বিক্রি হচ্ছে কেজি দরে।

শুক্রবার (২৪ মার্চ) বিকেল পর্যন্ত উপজেলার কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, জাতভেদে লেবু ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা কয়েকদিন আগেও ছিল ৪০-৪৫ টাকা। তবে একদিনের ব্যবধানে কাঁচামরিচ কেজিতে ১০ টাকা বেড়ে ৬০-৯০ টাকা, বেগুন ২০ টাকা বেড়ে ৬০-৭০ টাকায় ও শসা ১০ টাকা বেড়ে ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে সপ্তাহের ব্যবধানে ছোলার দাম ৫ টাকা কমে ৮৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাজার করতে এসে আরামনগর বাজারে কথা হয় রইচ মিয়া নামে এক ক্রেতার সঙ্গে। তিনি বলেন, জিনিসপত্রের দাম কিছু কিছু করে বাড়ছে। তবে বেগুন ও মরিচের দাম দ্রুত বাড়ছে বলে অভিযোগ করেন। শসা, গাজর, ছোলার দাম আগের মতই আছে। গতকাল যে দামে কিনছেন কিছু কিছু দোকানে একই দামে বিক্রি হচ্ছে।

ব্যবসায়ী রাসেল মিয়া জানান, রমজান আসলে সব জিনিসের দামই বৃদ্ধি পায়। তাদের বেশি টাকায় কিনতে হয়, তাই তারা বেশি দামে বিক্রি করেন। মরিচ, পেঁয়াজ, ছোলা, শসাসহ অন্যান্য জিনিসপত্রের কেজিতে ১০ টাকার বেশি বাড়েনি। তবে সামনে কী হবে তা তিনি বলতে পারছেন না।

জামালপুর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আরিফুল ইসলাম বলেন, জেলার বিভিন্ন হাট-বাজার পরিদর্শন করছেন। যেখানেই তিনি অনিয়ম দেখছেন সেখানেই তিনি উপস্থিত হয়ে ব্যবসায়ীদের সাবধান করার চেষ্টা করছেন।

তবে এবারের রমজানে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম তেমন একটা বাড়েনি। কিছু কিছু দ্রব্য কেজিতে ৫-১০ টাকা বেড়েছে, যা স্বাভাবিক বলে জানান। তবে কেউ অভিযোগ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।