তুরস্কে ১২৯ ঘণ্টা পর একই পরিবারের ৫ জন জীবিত উদ্ধার


দৈনিক আলোড়ন
তুরস্কে ১২৯ ঘণ্টা পর একই পরিবারের ৫ জন জীবিত উদ্ধার

তুরস্কের ভূমিকম্পের পাঁচ দিনেরও বেশি সময় পর উদ্ধারকারীরা একই পরিবারের ৫ জনকে উদ্ধার করেছে। ধসে পড়া বাড়ির ভেতরে তারা ১২৯ ঘণ্টা আটকা ছিল। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে,গাজিয়ানতেপ প্রদেশের নারদাগ এলাকায় উদ্ধারকারীরা প্রথমে এক মা ও তার কন্যাকে ধ্বংসস্তূপ থেকে বের করে নিয়ে আসে।

তারপর উদ্ধারকারীরা বাবার কাছে পৌঁছায়। এসময় তিনি আরও এক কন্যা ও ছেলেকে উদ্ধারের আহ্বান জানান।

আশা ফুরিয়ে গেলেও শনিবার (১১ ফেব্রুয়ারি) ১২৯ ঘণ্টা পর অন্তত নয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। যদিও তীব্র শীতের মধ্যে উদ্ধার কাজে ব্যাপক সমস্যা হচ্ছে।

এদিকে ভূমিকম্পে বিধ্বস্ত এলাকাগুলোতে বিরামহীনভাবে চলছে উদ্ধার অভিযান।মূলত আটকা পড়াদের জীবিত উদ্ধারে তৎপড়তা জোরালো করা হয়েছে। তবে ঘটনার পর এরই মধ্যে পাঁচদিন পাড় হয়েছে। এখন যদি কাউকে জীবিত উদ্ধার করা হয়, তা হবে ‘অলৌকিক’ ঘটনা। তুরস্কের কাহরামানমারস থেকে আল-জাজিরার সাংবাদিক রেসুল সেরদার এ তথ্য জনিয়েছেন।

তিনি বলেন, চারদিক থেকে আমরা লাশের গন্ধ অনুভব করতে পারছি। আমরা এখান থেকে অনেকের মরদেহ বের করে নিয়ে আসতে দেখছি। তাছাড়া এখনো বহু মানুষ নিখোঁজ। সময় দ্রুত ফুরিয়ে আসছে বলেও জানান তিনি।

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর পেরিয়ে গেছে পাঁচদিন। ঘণ্টার হিসাবে ১২৫’র বেশি। তাই ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা লোকদের জীবিত উদ্ধারের আশা প্রায় ফুরিয়েই এসেছে। অথচ এখনো নিখোঁজ হাজার হাজার মানুষ। তাদের উদ্ধারে আরও সময় দরকার। কিন্তু সময়ের সঙ্গে প্রতিযোগিতায় ক্রমেই পিছিয়ে পড়ছেন উদ্ধারকারীরা। আর জিতে যাচ্ছে মৃত্যু।