তুরস্ক সরকারের অনুরোধে ৫ দিন বেশি উদ্ধারকাজ চালায় বাংলাদেশি দল


দৈনিক আলোড়ন
তুরস্ক সরকারের অনুরোধে ৫ দিন বেশি উদ্ধারকাজ চালায় বাংলাদেশি দল

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৬১ সদস্যের উদ্ধারকারী দল মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় দেশে ফিরেছে।

প্রাথমিকভাবে বাংলাদেশের উদ্ধারকারী দল তুরস্ক থেকে ১৫ ফেব্রুয়ারি ফিরে আসার পরিকল্পনা থাকলেও পরবর্তী সময়ে তুরস্ক সরকার উদ্ধার অভিযান আরও দীর্ঘায়িত করার জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ করে। এ অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের উদ্ধারকারী দল আরও ৫ দিন বেশি অবস্থান করে। তুরস্কের ভূমিকম্পে দুর্গতদের সহায়তায় নিয়োজিত থেকে বাংলাদেশে ফেরে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় এসব তথ্য।

আইএসপিআর জানায়, বাংলাদেশ সেনাবাহিনী এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্ধারকারী দল তুরস্কের আদিয়ামান ও হাতেয় শহরে উদ্ধার অভিযান পরিচালনা করে উল্লেখযোগ্য সংখ্যক মৃত ও জীবিত মানুষ উদ্ধার করতে সক্ষম হয়। একই সঙ্গে সশস্ত্র বাহিনীর মেডিকেল দল প্রায় ২৫০ জনকে চিকিৎসা সহায়তার পাশাপাশি ওষুধও প্রদান করে।

এছাড়া ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে তাবু, শীতবস্ত্র ও কম্বল বিতরণ করা হয়। উদ্ধারকারী দল ও মেডিকেল দলের কার্যক্রম এবং সফলতা দেশে বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। দুর্গত মানুষের সাহায্যার্থে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশের পক্ষ থেকে ৮ ফেব্রুয়ারি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য ৬১ সদস্যের একটি সম্মিলিত সাহায্যকারী দল চিকিৎসাসামগ্রী, ত্রাণ, ওষুধ, তাবু, শীতবস্ত্র, কম্বল এবং উদ্ধার সরঞ্জামসহ বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানযোগে তুরস্কে যায়।

এছাড়া গত ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানযোগে সিরিয়ায় ভূমিকম্প দুর্গত মানুষের সাহায্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে উল্লেখযোগ্য সংখ্যক ত্রাণসামগ্রী পাঠানো হয়।