লায়নের ৮ উইকেট, অজিদের লক্ষ্য ৭৬


দৈনিক আলোড়ন
লায়নের ৮ উইকেট, অজিদের লক্ষ্য ৭৬

ঘরের মাঠে স্পিন উইকেট বানিয়ে টানা দুই টেস্টে অস্ট্রেলিয়াকে নাচানিচুবানি খাইয়েছে ভারত। এবার নিজেদের করা গর্তে নিজেরাই পড়েছে রোহিত শর্মার দল। ইন্দোরে চলমান তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ১০৯ রানে গুটিয়ে যাওয়া স্বাগতিক দল আজ দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে ১৬৩ রানে।

অজি স্পিনার নাথান লায়ন একাই নিয়েছেন ৮ উইকেট। ২৩.৩ ওভার বোলিং করে ৬৪ রানের খরচায় ৮ উইকেট নেন তিনি। ৩৫ বছর বয়সী অফস্পিনার এ নিয়ে দ্বিতীয়বার ইনিংসে ৮ উইকেট শিকার করলেন। এছাড়া স্পিনার ম্যাথিউ কুনেমান ও পেসার মিচেল স্টার্ক একটি করে উইকেট নেন।

ভারতের চেতেশ্বর পুজারা ১৪২ বলে ৫৯, শ্রেয়াস আইয়ার ২৭ বলে ২৬ রান করেন।

এর আগে ৪ উইকেটে ১৫৬ রান নিয়ে আজ সকালে ব্যাটিংয়ে নামা অজিরা ভারতের ঘূর্ণিতে বেসামাল হয়ে ১৯৭ রানে গুটিয়ে যায়। অর্থ্যাৎ শেষ ৬ উইকেট তারা হারায় ১১ রান ও ৩৪ বলের মধ্যে। ইনিংসে উসমান খাজা সর্বোচ্চ ৬০ রান করেন। দুই স্পিনার রবীন্দ্র জাদেজা চারটি ও রবিচন্দ্র অশ্বিন তিনটি উইকেট নেন। এছাড়া পেসার উমেশ যাদবের শিকার তিনটি।

ভারত অলআউট হওয়ার পরই দ্বিতীয় দিনের স্ট্যাম্পিং হয়েছে। আজ তৃতীয় দিন ৭৬ রানের ছোট্ট লক্ষ্য তাড়া করতে নামবে অস্ট্রেলিয়া। সিরিজটা ২-১ করার দারুণ সুযোগ স্টিভ স্মিথদের সামনে। ৯ মার্চ আহমেদাবাদে শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।