আওয়ামী লীগ সরকারের আমলে ব্যাপকভাবে দুর্নীতি ছড়িয়ে পড়েছে


Apurbo Ahmed Jewel
আওয়ামী লীগ সরকারের আমলে ব্যাপকভাবে দুর্নীতি ছড়িয়ে পড়েছে

অপূর্ব আহমেদ জুয়েলঃ   বিশেষ করে বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশে দুর্নীতি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। প্রকল্প অনুমোদন পেতে বিদেশী কোম্পানিগুলোকে সরকারি কর্মকর্তাদের ঘুষ দিতে হয়, ফলে অনেক সাবপার বা অনভিজ্ঞ কোম্পানি বড় বড় প্রকল্প পাচ্ছে। এটি সাধারণ জনগণকে ঝুঁকির মধ্যে ফেলে, কারণ সরকারি আমলা ও ব্যবসায়ীরা ঘুষের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ পকেটে পুরে নিচ্ছে। এই প্রক্রিয়ায় কোন জবাবদিহিতা বা স্বচ্ছতা নেই, এবং পর্যাপ্ত অর্থ সহ যে কেউ তাদের যোগ্যতা বা অভিজ্ঞতা নির্বিশেষে একটি প্রকল্প অনুমোদন পেতে পারে। সম্প্রতি হরিলুটের জাগতিক এলাকায় একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের অনুমোদন দেওয়া হলেও দুর্নীতির কারণে প্রকল্পটি এখনও শুরু হয়নি।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) একটি পাওয়ার প্লান্টের পাইং কাজের বিনিময়ে দুই স্প্যানিশ কোম্পানির দুই কর্মকর্তাকে ঘুষ দিয়েছে দুই স্প্যানিশ কোম্পানি। কর্মকর্তারা হলেন অতিরিক্ত সচিব মো. আনোয়ার হোসেন ও এপিএসসিএলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক নুরুল আলম ঘুষের সঙ্গে জড়িত। ঘুষের টাকায় কেনা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি ফ্ল্যাট ও দামি গাড়ি। দুটি কম্পন নির্মিত হয়েছে। ঘুষের টাকা স্পেন থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্র প্রবাসী এক বাংলাদেশি ব্যবসায়ীর সঙ্গে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী সাইফল ইসলাম নামের ওই প্রবাসীকে মোট টাকার ৫ শতাংশ (প্রায় তিন কোটি ২০ লাখ টাকা) দেওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রে টাকা নেওয়ার পর তাকে বেতন দেওয়া হয়নি। 450 মেগাওয়াট পাওয়ার প্লান্টের নির্মাণ কাজ চলছে। 3,000 মিলিয়ন। স্পেনে সেই দুটি কম্পন তৈরি হচ্ছে। তবে ঘুষ নেওয়া ওই দুই কর্মকর্তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারেনি সরকারের সংশ্লিষ্টরা। পালাক্রমে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দায়িত্ব, সরকারের সবচেয়ে অগ্রাধিকার প্রকল্প, তাদের একটিকে প্রচার করে।

তদন্তে দেখা গেছে যে বিদ্যুৎ বিভাগের এপিএসসিএল 450 মেগাওয়াট কম্পাউন্ড পাওয়ার প্ল্যান্টের জন্য 2012 সালের জুলাই মাসে দরপত্র আহ্বান করেছিল। তিন হাজার কোটি টাকা সংগ্রহ করা হয়েছিল, এবং দুটি স্প্যানিশ কোম্পানি, টেকনিকাস রিন্ডাস এবং টিএসকে চুক্তিতে ভূষিত হয়েছিল। তবে দুটি কোম্পানি যৌথভাবে কাজ করতে অনিয়মের আশ্রয় নেয়, বিদ্যুৎ বিভাগের তৎকালীন যুগ্ম সচিব ও এপিএসসিএলের চেয়ারম্যান আনোয়ার হোসেন এবং এপিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইঞ্জিনিয়ার নুরুল আলমকে ৬০ লাখ টাকা প্রদান করে। বিনিময়ে, তারা পাওয়ার প্ল্যান্টের কাজের জন্য (প্রায় 4,400 টাকা মূল্যের) অগ্রাধিকারমূলক চিকিত্সা পান। আইনি জটিলতা এড়াতে তারা অর্থ যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এরই মধ্যে প্রবাসী সাইফুল ইসলামের সঙ্গে চুক্তি হয়।

অনুসন্ধানে দেখা গেছে যে দুটি স্প্যানিশ কোম্পানি স্পেনের মাদ্রিদ থেকে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে অবস্থিত ওয়েলস ফার্গো ব্যাংকে ঘুষের অর্থ পাঠাচ্ছে। 96,006 ডলারের প্রথম চালানটি ওই বছরের 10 মার্চ সেখানে পৌঁছেছিল। ওই টাকা সানফ্রান্সিসকোতে ওয়েলস ফার্গো ব্যাংকের লাদেরা ল্যাঞ্চ শাখায় এপিএসসিএলের তৎকালীন এমডি নুরুল আলমের ছেলে মাহফুজ আলমের কাছে পাঠানো হয়েছিল। মাহফুজ আলম তখন সেখানেই পড়াশোনা করেন। তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর 526331 64, যার সুইফ্ট কোড নম্বর ছিল Dobeniotzh, প্রায় 20 মিলিয়ন ডলারের প্রথম চালান পেয়েছে৷ লেনদেনের চেক নম্বরটি ইউএস ব্যাংকের চেক রাউটিং নম্বর হিসাবে পরিচিত, নম্বরটি ছিল 121,000248৷ চালানটি মাদ্রিদ 13-আরাপলিস, 28015-এর ঠিকানা থেকে আসে। ঠিকানাটি স্প্যানিশ কোম্পানি টেকনিকাস রিউনিডাসের মূল বিন্দু, যা পাওয়ার প্লান্টে পাওয়া যায়। টিএসকে প্রধানও স্পেনের মাদ্রিদে। ওয়েলস ফার্গো ব্যাংকে মাহফুজ আলমের আরেকটি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। 25 জানুয়ারী, 2014, মাহফুজ আলম সাইফুল ইসলামের সাথে দুই ঘুষখোর কর্মকর্তার পক্ষে স্পেন ও বাংলাদেশ থেকে 60 মিলিয়ন ডলারের জন্য যুক্তরাষ্ট্রে তাকে অ্যাকাউন্টে নেওয়ার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেন। তবে স্পেন থেকে অর্থের প্রথম চালান যুক্তরাষ্ট্রে যাওয়ার পর থেকে সাইফুলের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন মাহফুজ। এরপর বারবার যোগাযোগ করেও মাহফুজের কোনো সাড়া পাওয়া যায়নি।

তদন্তে দেখা গেছে, ঘুষের টাকা নিয়ে মাহফুজ ক্যালিফোর্নিয়ায় এমজেডএ নামে একটি পরামর্শক প্রতিষ্ঠান খুলেছিলেন। স্প্যানিশ আইন প্রয়োগকারী সংস্থা ও আদালত থেকে ঘুষ লেনদেনের অপরাধ থেকে রেহাই পাওয়ার পরামর্শ দিয়ে কোম্পানিটি দুই স্প্যানিশ-সঙ্গী আশুগঞ্জ পাওয়ার প্ল্যান্টে অর্থ পাঠায়। তবে বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নুরুল আলম যেহেতু এপিএসসিএলের এমডি, তাই তার প্রতিষ্ঠানের কোনো উন্নয়নে পরামর্শক হওয়ার কোনো সুযোগ নেই। মার্কিন ব্যবসায়ী সাইফুল ইসলাম মোবাইল ফোনে কালের কণ্ঠকে বলেন, মাহফুজ কানসালটেন্সি বাবদ আমেরিকায় ৬ কোটি টাকা আনতে তার সাহায্য চান। তিনি বারবার ইসলামকে বোঝান যে অর্থের ব্যাপারে অবৈধ কিছুই নেই, এবং তাই ইসলাম সাহায্য করতে রাজি হয়েছিল, একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা এবং অর্থ মার্কিন যুক্তরাষ্ট্রে আনার সমস্ত ব্যবস্থা করে। মাহফুজ তখন ইসলামের সাথে লিখিত চুক্তি করে যে, সে যদি আমেরিকায় টাকা নিয়ে আসে তাহলে ইসলামকে ৫ শতাংশ বা প্রায় চার লাখ ডলার দেবে।কিন্তু টাকা আনার পর মাহফুজ ইসলামের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন। তিনি যুক্তরাষ্ট্রে আট মিলিয়ন ডলার নিয়ে আসেন।

সাইফুল বলেন, বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য যে ঘুষের টাকা দেওয়া হয়েছিল তার কথা তিনি জানেন। পত্রিকায় প্রতিবেদন পড়ে তিনি বিষয়টি জানতে পারেন। জড়িত ব্যক্তিদের সম্পর্কে তার কাছে সমস্ত তথ্য রয়েছে এবং প্রয়োজনে কর্তৃপক্ষের সাথে শেয়ার করতে ইচ্ছুক।

বিদ্যুত কেন্দ্র নির্মাণের জন্য একটি চুক্তি নিশ্চিত করার জন্য তাকে যে ঘুষের টাকা দেওয়া হয়েছিল তা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তিনি দাবি করেছিলেন যে তিনি লেনদেনের বিশদটি মনে রাখতে পারেননি, তবে পরে প্রমাণের মুখোমুখি হলে বিষয়টি সম্পর্কে কোনও জ্ঞান অস্বীকার করেছিলেন। তিনি এখন অবসন্ন এবং তার বর্তমান অবস্থান অজানা বলে বিশ্বাস করা হচ্ছে।

পিপিআর অনুযায়ী, 450 মেগাওয়াট একটি নতুন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য 2,000,000 মিলিয়ন টাকা প্রদান করা হয়েছিল, কিন্তু পরে 3,000,000 মিলিয়ন রুপি বৃদ্ধি করা হয়। এতে বাংলাদেশের 2,000 মিলিয়ন লোকসান হলেও মাঝখানের দুই কর্মকর্তার ঘুষের 400 কোটি টাকা পকেটে গেছে। তদন্তে আরও জানা গেছে যে আশুগঞ্জে ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ প্রকল্পটি আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ডিভিশনে ভেটিং-এর জন্য পাঠানো হয়েছিল এবং ২০১৩ সালের নভেম্বরে এটি প্রয়োজনীয় কর্তৃপক্ষের অনুমোদন পায়নি। ভেটিংয়ে যে তথ্য সরবরাহ করা উচিত নয় তার মধ্যে রয়েছে — কেন্দ্র অঙ্কন, দরপত্র ফর্ম, শর্তাবলীর কাগজপত্র। এ ছাড়া কেন্দ্র নির্মাণে কোনো সমস্যা হলে কী প্রক্রিয়ায় সালিশ বা সালিশ হবে তাও স্পষ্ট নয়। প্রকল্প পাসের পর কেন্দ্রের নির্মাণ কাজ এখন শেষ।

জানা যায়, তৎকালীন অতিরিক্ত সচিব ও এপিএসসিএলের চেয়ারম্যান মো: আনোয়ার হোসেন যথাযথ কাগজপত্র ছাড়াই প্রকল্পটি পাস করেন। এ ছাড়া টেন্ডারে অংশগ্রহণকারী অন্যান্য কোম্পানির নথিও মূল ফাইল থেকে গায়েব হয়ে গেছে। 25 মে, 2015, বিদ্যুৎ কেন্দ্রের কাজ পেতে ঘুষ লেনদেনের বিষয়ে কাল কান্তারে একটি প্রতিবেদন প্রকাশের পর সরকার ওইদিন বিকেলে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে। তবে কমিটি ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার কথা থাকলেও সাত মাস পার হলেও এ বিষয়ে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি নেই। এরই মধ্যে পরিকল্পনা কমিশনের সদস্য, কমিটির প্রধান আরাস্তু খান অবসরে গেছেন। বাকিরা কোনো বৈঠক করছেন না। যুক্তরাষ্ট্র থেকে টাকা ফেরত দেওয়া তো দূরের কথা, কমিটির সদস্যরা এখনও অভিযুক্তদের মোকাবিলা করতে পারেননি। এমনকি প্রকল্প পরিচালক ক্ষিতিশ কর্মকারও কোনো ব্যবস্থা নেননি।