ইরানের শত্রুরা হিসেবে ভুল করেছে : হাজ আলী আকবারি


দৈনিক আলোড়ন
ইরানের শত্রুরা হিসেবে ভুল করেছে : হাজ আলী আকবারি

ইরানের প্রভাবশালী আলেম হুজ্জাতুল ইসলাম মুহাম্মাদ জাওয়াদ হাজ আলী আকবারি বলেছেন, ইরানের শত্রুরা হিসেবে ভুল করেছে এবং শত্রুদের হতাশ করে দিয়ে ইরানি জাতি বিপ্লবের যুক্তি বেছে নিয়েছে।

তিনি আজ ফার্সি ১৪০১ সনের শেষ শুক্রবারে তেহরানের জুমা নামাজের খুতবায় বলেছেন, শত্রুরা ইসলামী ইরানের বিরুদ্ধে চার দিক হতে ব্যাপক চাপ সৃষ্টি করে আলোচনার টেবিলে এর ফল নিতে চেয়েছিল, কিন্তু গত শরতে ইরানি জাতি তিনটি বড় ফেতনার মোকাবেলায় রুখে দাঁড়িয়েছে। তারা অকল্পনীয় আচরণ করে, নিহত তৈরির ঘটনা সাজিয়ে ও শিক্ষার্থীদের ওপর বিষ প্রয়োগ করে এবং বছরের শেষ বুধবারে বিক্ষোভের আহ্বান জানিয়ে তাদের ষড়যন্ত্র এগিয়ে নেয়ার চেষ্টা করেছে। এর পাশাপাশি তারা অসৎ কূটনীতি চালিয়ে মানবাধিকারের অজুহাত ব্যবহার করে ইরানকে একঘরে করতে চেয়েছে।

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব এ প্রসঙ্গে আরও বলেছেন, যদিও শত্রুরা ষড়যন্ত্র পাকানোর ক্ষেত্রে ছিল ত্রুটিহীন কিন্তু তারা ভুল ক্ষেত্র বেছে নিয়ে হিসেবে ভুল করেছে এবং তারা ইরানের সর্বোচ্চ নেতাকে চিনতে পারেনি!

হাজ আলী আকবারি আরও বলেছেন, ধোঁকা-খাওয়া যেসব ব্যক্তি দাঙ্গায় অংশ নিয়েছে ইরানের সর্বোচ্চ নেতার নির্দেশে তাদেরকে ক্ষমা করে দিয়ে ইসলামী ইরানের রাষ্ট্র ব্যবস্থা তার নমনীয়তা ও ক্ষমাশীলতা প্রদর্শন করেছে।

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব ইরাক, লেবানন ও ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনগুলোর প্রশংসা করে বলেছেন, শিশু ঘাতক ইহুদিবাদী ইসরাইলই এ অঞ্চলের নানা ঘটনায় ক্ষতিগ্রস্ত ও পরাস্ত হয়েছে।

তিনি ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের ও বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের অর্থনৈতিক সংকটের কথা তুলে ধরে বলেছেন, এইসব সংকট সত্ত্বেও মার্কিন সরকার নির্বোধের মত নির্বুদ্ধিতা অব্যাহত রেখেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সামাজিক অবস্থাও ভালো নয় বলে হাজ আলী আকবারি মন্তব্য করেন। মার্কিন সরকার এখনও করোনার সংকটে ডুবে আছে বলে তিনি উল্লেখ করেন।