কাবুলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে শক্তিশালী বি’স্ফো’রণে ৬ জন ’নি’হ’ত


দৈনিক আলোড়ন
কাবুলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে শক্তিশালী বি’স্ফো’রণে ৬ জন ’নি’হ’ত

আফগানিস্তানের রাজধানী কাবুলে এক শক্তিশালী বোমা বিস্ফোরণে অন্তত ছয়জন নিহত ও অপর এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একেবারে কাছে কঠোর নিরাপত্তাবেষ্টিত এলাকায় আজ (সোমবার) এ বিস্ফোরণ ঘটে।

স্থানীয় সময় বেলা ১টার দিকে বিস্ফোরণের মুহূর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বেশ কয়েকজন কর্মী ঘটনাস্থলে উপস্থিত ছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান এক বিবৃতিতে বলেছেন, একজন আত্মঘাতী হামলাকারী তার লক্ষ্যে পৌঁছানোর আগেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের চেকপয়েন্টে ধরা পড়ে যায় এবং তাকে গুলি করে নিরাপত্তারক্ষীরা। এর ফলে তার দেহে পেতে রাখা বোমা বিস্ফোরিত হয়ে হামলাকারীসহ ছয় বেসামরিক ব্যক্তি নিহত হয়।

জাদরান আরো জানান, এ ঘটনায় আহতদের মধ্যে তিনজন তালেবান সৈন্য। কোনো গোষ্ঠী এ হামলার দায়িত্ব স্বীকার না করলেও অতীতে তালেবান শাসনামলে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস (দায়েশ) এ ধরনের হামলা চালিয়েছে। ২০২১ সালের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার পর থেকে আইএস তালেবানের বিরুদ্ধে হামলা জোরদার করে।

সাম্প্রতিক সময়ে রাজধানী কাবুলসহ আফগানিস্তানের বিভিন্ন স্থানে বেশ কিছু হামলার দায়িত্ব আইএস স্বীকার করেছে। আজ এমন সময় কাবুলে বোমা হামলা হলো যখন গতকালই তালেবান সরকার ওয়াশিংটনের এই দাবি প্রত্যাখ্যান করেছে যে, আফগানিস্তানে নিজেদের জন্য অভয়ারণ্য গড়ে তুলেছে আইএস। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ রোববার কাবুলে বলেছিলেন, আফগানিস্তানে আইএস জঙ্গিদের সংখ্যা সম্পর্কে মার্কিন কর্মকর্তাদের পরিসংখ্যান ভুল। আফগানিস্তানে আইএসের শক্তি কমিয়ে ফেলা হয়েছে।