গাজীপুর সিটি নির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি


দৈনিক আলোড়ন
গাজীপুর সিটি নির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে সকাল থেকে ভোটারদের বেশ ভালো সাড়া দেখা গেছে। বেলা ১১টা পর্যন্ত সাতটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, সকাল থেকে ভোট দিতে ভিড় করেছেন মানুষ। এ সময় পর্যন্ত কেন্দ্রগুলোতে প্রায় ২০ শতাংশ ভোটগ্রহণ হয়েছে বলে কেন্দ্র সূত্রে জানা গেছে।

কাশিমপুর এলাকার ৯ নং ওয়ার্ডে এম.ই.এইচ আরিফ কলেজের দুইটি এবং এমএ কুদ্দুছ উচ্চবিদ্যালয়ের পাঁচটি কেন্দ্র ঘুরে এ চিত্র দেখা গেছে।

কেন্দ্রের বাইরে পরিবেশও ভালো দেখা গেছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত কোথাও কোনো অনভিপ্রেত পরিস্থিতি দেখা যায়নি। ভোট কেন্দ্রের সামনে পুরুষ ভোটারদের পাশাপাশি নারী ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি দেখা গেছে। লাইনে দাঁড়িয়ে ভোট দিতে অপেক্ষা করছেন তারা।

সংশ্লিষ্টরা বলছেন, গাজীপুর সিটি নির্বাচনে ভোটার খড়া কেটেছে। বিগত কয়েকটি সিটি নির্বাচনে ভোটার উপস্থিতি কম দেখা গেলেও গাজীপুরে ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে।

সকাল ৮টা ৫৫ মিনিটে টঙ্গীর ৫৭ নম্বর ওয়ার্ডের দারুস সালাম মাদ্রাসা কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আজমত উল্লা খান। ভোট দিয়ে তিনি বলেন, আমি জনগণের পাশে ছিলাম। জনগণ আমাকে ভালোবাসে। আমি জয়ের ব্যাপারে আশাবাদী। ফলাফল যাই হোক আমি মেন নেব।

সকাল সাড়ে ৯য়টার দিকে জয়দেবপুরের কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন মেয়র প্রার্থী জায়েদা খাতুন। ভোট দিয়ে তিনি বলেন, এখন পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু। কিছু কিছু জায়গায় আমাদের এজেন্টকে বের করে দেওয়া হয়েছে, ইনশাআল্লাহ সত্যের বিজয় হবে।

এ সময় জায়েদা খাতুনের সঙ্গে ছিলেন তার ছেলে বহিষ্কৃত সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। তিনি বলেন, বিভিন্ন কেন্দ্রে আমাদের এজেন্টকে ভয়-ভীতি দেখানো হচ্ছে। কিছু কিছু কেন্দ্রে এরই মধ্যে আমাদের এজেন্টকে বের করে দেওয়া হয়েছে। তবে ভয়-ভীতি দেখিয়ে লাভ হবে না মাঠে নেমেছি শেষপর্যন্ত মাঠে থাকব। আমি বিশ্বাস করি, প্রশাসন গাজীপুরবাসীকে একটি সুষ্ঠু ভোট উপহার দেবে। শেষ পর্যন্ত ভোট সুষ্ঠু হলে আমাদের বিজয় নিশ্চিত।

এদিকে, সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে‌ সিসিটিভির মাধ্যমে ভোট পর্যবেক্ষণের এক পর্যায়ে কক্ষ থেকে বেরিয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি বলেছেন, সার্বিকভাবে এখন পর্যন্ত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের পরিবেশ ভালো। শৃঙ্খলার সঙ্গে ভোট চলছে। কোথাও বড় ধরনের কোনো অনিয়মের খবর পাওয়া যায়নি। আমরা সকাল থেকে সিসিটিভি পর্যবেক্ষণ করছি। দু-একটি কেন্দ্রে কিছু সমস্যা হয়েছে, সেগুলোর বিষয়ে পরবর্তীতে তথ্য জানানো হবে।

জয়দেবপুরের ৫০নং ওয়ার্ডে কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে সেন চিত্তরঞ্জন শীল (৪২) নামের এক ভোটার। শারীরিক প্রতিবন্ধী হলেও পছন্দের প্রার্থীকে ভোট দিতে আসা এই ব্যক্তি বলেন, পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছি। আমার চাওয়া, জনগণের ভোটে যিনি মেয়র হবেন তিনি যেন নগরের রাস্তাঘাটের সংস্কারে মনোযোগ দেন। একই সঙ্গে প্রতিবন্ধীদের সহযোগিতায় এগিয়ে আসেন।

তিনি আরও জানান, সর্বশেষ জাতীয় নির্বাচনে ভোট দিয়েছেন। এবার ইভিএমে ভোট দিয়েছেন। ভোট দিতে তার কোনো অসুবিধা হয়নি।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, গাজীপুর দেশের সবচেয়ে বড় সিটি করপোরেশন। ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। এর মধ্যে পুরুষ ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন, নারী ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন এবং তৃতীয় লিঙ্গের ১৮ জন। এই সিটিতে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড আছে। কেন্দ্র ৪৮০ এবং ভোটকক্ষ ৩ হাজার ৪৯৭টি। এর পর আরও চার সিটির ভোট থাকলেও কোনোটিরই গাজীপুরের ভোটার সংখ্যার কাছাকাছি নেই।