পঁচাত্তরেও বিছানায় সক্ষম কবীর সুমন, তসলিমা নাসরিনের প্রশ্ন


দৈনিক আলোড়ন
পঁচাত্তরেও বিছানায় সক্ষম কবীর সুমন, তসলিমা নাসরিনের প্রশ্ন

আমি বুঝি না, সাংবাদিকরা যখন তার ইন্টারভিউ নেয়, কেন সাবিনা ইয়াসমিনের সঙ্গে তার সম্পর্কের কথা কেউই জিজ্ঞেস করে না। বিছানায় তিনি ৭৫ বছর বয়সেও সক্ষম, এই কথা কেন শোনাচ্ছেন, পুরুষদের বোকা বানানোর জন্য নাকি নারীদের? মানুষটার আদর্শ বলে কোনোকালে কিছু কি ছিল? আমার সন্দেহ হয়!’— বরেণ্য সংগীতশিল্পী কবীর সুমনকে উদ্দেশ্য করে ফেসবুক স্ট্যাটাসে এসব কথা লিখেন ভারতে বসবাসরত বাংলাদেশের নির্বাসিত লেখক তসলিমা নাসরিন।

বৃহস্পতিবার (১৬ মার্চ) পঁচাত্তর বছর বয়সে পা দিয়েছেন কবীর সুমন। এই বয়সেও এতটা প্রাণ শক্তি কোথায় পান কবীর সুমন? জন্মদিন উপলক্ষে ভারতীয় একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকার এই প্রশ্নের মুখে পড়েন তিনি। উত্তরে কবীর সুমন বলেন— ‘কাম! মুক্ত কাম!

যেখানে অশ্লীলতাই সব। বয়স হয়েছে, রাতে ভালো ঘুম হয় না। কিন্তু আমি বিছানায় চূড়ান্তভাবে সক্ষম। নারীরা আমাকে সমৃদ্ধ করেছেন। নতুন ধারণা আবিষ্কার করে প্রেম করাতেই আমার এনার্জি।

আঁতলামি নয়, প্রেম করতে হবে শরীর দিয়ে, ভালোবাসা দিয়ে এবং সম্মান দিয়ে। এ ছাড়া আমাদের শাস্ত্রীয় সংগীতের বিভিন্ন রাগ এবং খেয়াল আমাকে বাঁচিয়ে রাখে।’ কবীর সুমনের এই সাক্ষাৎকার পত্রিকায় পড়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগড়েছেন তসলিমা নাসরিন।

কবীর সুমনকে ‘হিপোক্রেট’ বলে মন্তব্য করেছেন তসলিমা নাসরিন। তার ভাষায়, ‘‘এই সুমনকে আমি ‘মুসলমান সুমন’ বলি না, এই সুমনকে আমি ‘হিপোক্রেট সুমন’ বলি। আমি বিশ্বাস করি না এই সুমন আল্লাহ-রসুল, নামাজ-রোজায় বিশ্বাস করেন। এই সুমন স্বার্থের জন্য যা ইচ্ছে তাই করতে পারেন। যদি দেখেন আঘোরি বা নাঙ্গা সন্ন্যাসী সাজলে কিছু ফায়দা হবে বা লোককে বোকা বানিয়ে মজা লোটা যাবে, তিনি তাই করবেন।

একসময় নাকি বামপন্থী ছিলেন। বামপন্থী যদি সত্যি হতেন, এত সহজে তৃণমূলী হতেন না। তার নাকি গাড়ি নেই। অনেকে এমন কথা বলে প্রমাণ করতে চান তারা খুব সৎ মানুষ। অনেক অসৎ লোকের কিন্তু গাড়ি থাকে না, আবার অনেক সৎ লোকেরও গাড়ি থাকে। গাড়ি না থাকা সততার কোনো প্রমাণ হয়!

আমার আজ মনে হয়, যে অসাধারণ গানগুলো তিনি লিখেছিলেন, গেয়েছিলেন, সেই গানের কথাগুলো তিনি তখনো বিশ্বাস করতেন না, এখনো বিশ্বাস করেন না। গানের ক্ষেত্রে যেমন তার প্রতিভার তুলনা হয় না, ভণ্ডামোর ক্ষেত্রেও তার প্রতিভার তুলনা হয় না।’ বলেন তসলিমা নাসরিন।