পাকিস্তান-আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নি’হ’ত ১১


দৈনিক আলোড়ন
পাকিস্তান-আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নি’হ’ত ১১

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী বাদাকসানের জুর্ম শহরে শক্তিশালী ভূমিকম্পের আঘাত হেনেছে। ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। এতে এখন পর্যন্ত শুধু পাকিস্তানে ৯ জন এবং আফগানিস্তানে দুজন নিহত হয়েছেন। হাসপাতালে ভর্তি আছেন ১০০ জনের বেশি মানুষ।

মঙ্গলবার সন্ধ্যার পর এ ভূমিকম্প হয়েছে। খবর আলজাজিরার।

আফগানিস্তানে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভূত হয় ভারত ও পাকিস্তানেও।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, জুর্ম শহরের ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে ভূমিকম্পটি সংঘটিত হয়। মাটির ১৮৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে এটি উৎপত্তি হয়। জুর্ম শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত।

ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলের লাঘমান প্রদেশে অন্তত আরও আটজন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমী।

অন্যদিকে পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে ৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে খাইবার পাখতুনখাওয়া। বিলাল ফাইজি নামে খাইবার পাখতুনখাওয়ার আঞ্চলিক উদ্ধার সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ভূমিকম্পের আঘাতে কোথাও কোথাও ভূমিধসের ঘটনা ঘটে, এতে করে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ ছাড়া যারা নিহত হয়েছেন তাদের বেশিরভাগেরই প্রাণ গেছে ভবনের ছাদ ধসে পড়ে।

সুদূর আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পের শক্তিশালী কম্পন টের পান পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও লাহোর, ভারতের রাজধানী নয়াদিল্লি ও শ্রীনগরের মানুষ।

ইসলামাবাদে ভূমিকম্পের ঝাঁকুনি এতটাই বেশি ছিল যে, মানুষ ভয়ে ঘরবাড়ি থেকে বের হয়ে যান।

অপরদিকে ভারতে কম্পন সবচেয়ে বেশি অনুভূত হয় কাশ্মীরের শ্রীনগরে। সেখানে বাড়িঘর পর্যন্ত কেঁপে ওঠে।

ইসলামাবাদের বাসিন্দারা জানিয়েছেন, ভূমিকম্পের পর অনেকে নিজ বাড়িতে ফাটল দেখতে পেয়েছেন।

সূত্র: সিএনএন