ফরিদপুরে নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধ’সে পড়ল সেতু


দৈনিক আলোড়ন
ফরিদপুরে নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধ’সে পড়ল সেতু

ফরিদপুরের নগরকান্দায় নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়েছে নির্মাণাধীন সেতু। উপজেলার লস্করদিয়া ইউনিয়নের মাঝিকান্দা নামক এলাকায় খালের উপর এ নির্মাণাধীন সেতুটি ধ্বসে পড়ে। গত শুক্রবার (২৪ মার্চ) এ সেতুর ঢালাই কাজ শেষ হলে তার কয়েক ঘণ্টা পরই দিনগত গভীর রাতে সেতুটি ধসে পড়ে বলে জানায় স্থানীয়রা।

স্থানীয়দের দাবি, এলজিইডির টেন্ডার করা সেতুটি নিম্নমানের কাজ করার কারণে ধসে পড়েছে। তারা সরকারের কাছে একটি নিরাপদ সেতু চায়।

স্থানীয়দের অভিযোগ, এলজিইডির কর্মকর্তাদের তদারকির অবহেলাই সেতুটি ধসে পড়ার বড় কারণ।

এ বিষয়ে ফরিদপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী শহিদুজ্জামান খান বলেন, ‘স্টেজিং ভালো না করায় এমন ঘটনা ঘটেছে। নিচের গোড়াটা যেভাবে করার দরকার ছিল সেভাবে হয়নি বিধায় এমনটা হয়েছে। এটা একজন ঠিকাদারের জন্য বড় ধরনের দুর্ঘটনা। এ ক্ষতির দায়ভার ঠিকাদারকেই নিতে হবে।’

ঠিকাদার ক্ষতি পুষিয়ে নিতে পরবর্তী সময়ে কাজের মান খারাপ করার সম্ভাবনা আছে কি না? এমন প্রশ্নের জবাবে নির্বাহী প্রকৌশলী বলেন, ‘কাজের মান খারাপ হওয়ার কোনো সুযোগ ও সম্ভাবনা নেই। দুই পাশের ঢালাই আরও কিছু ভেঙ্গে নতুন করে স্টেজিং করতে হবে। এর জন্য নতুন করে কোনো বরাদ্দের সুযোগ নেই। ঠিকাদারের নিজস্ব অর্থায়নেই ঠিক করতে হবে।

নির্বাহী প্রকৌশলী আরও বলেন, ‘আমি আমার স্টাফদের বলে দিয়েছি এক বোতল পানি ও যেন কারও কাছ থেকে না খায়। পানি টুকুও যেন তারা কিনে খায়।

এদিকে ঠিকাদার রেজাউল করিমের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি ব্যস্ত আছেন বলে ফোন কেটে দেন।