ফের শক্তির জানান দিল উত্তর কোরিয়া


দৈনিক আলোড়ন
ফের শক্তির জানান দিল উত্তর কোরিয়া

আবারও একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এর মাধ্যমে কিম জং উনের দেশ পশ্চিমা বিশ্বকে নিজেদের শক্তির জানান দিল বলে মনে করা হচ্ছে।

আল জাজিরা জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে দাবি করেছে, জাপান সাগরের পূর্ব দিকে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে তারা। ওয়াশিংটন ও সিউলের চলমান বৃহৎ যৌথ সামরিক মহড়ার মধ্যেই বুধবার ক্ষেপণাস্ত্র ছোড়ে পিয়ংইয়ং। গত ১৩ মার্চ শুরু হওয়া যৌথ মহড়া ২৩ মার্চ শেষ হওয়ার কথা।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বিবৃতিতে জানান, ঘটনার বিস্তারিত জানার চেষ্টা করছে দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা।

এদিকে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র তাদের জোটবদ্ধতার ৭০তম বার্ষিকী উদযাপনের ধারাবাহিক অংশ হিসেবে আগামী জুনে বৃহৎ মহড়া আয়োজনের ঘোষণা দিয়েছে। সেই ঘোষণার প্রতিক্রিয়া হিসেবেই উত্তর কোরিয়া সর্বশেষ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে মনে করা হচ্ছে।

চলতি বছরের শুরু থেকেই ধারাবাহিক ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে দেশটি। সম্প্রতি সিউল এবং ওয়াশিংটন ‘ফ্রিডম শিল্ড’ নামে ১০ দিনব্যাপী যে মহড়া শুরু করে, তাকে হামলার প্রস্তুতি হিসেবে দেখছে উত্তর কোরিয়া।

এরই প্রতিক্রিয়া হিসেবে একের পর এক ক্ষেপণাস্ত্র ছোড়ে পিয়ংইয়ং। চলতি মাসে প্রায় ১০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটি। এর মধ্যে বেশ কয়েকটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও (আইসিবিএম) রয়েছে। তাছাড়া সম্প্রতি কিম জং উন তার সেনাবাহিনীকে সত্যিকার যুদ্ধের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন।