শুধুই কি র‍্যাব? আওয়ামীলীগের বিচারবহির্ভূত হত্যাকান্ডের সালতামামি


Apurbo Ahmed Jewel
শুধুই কি র‍্যাব? আওয়ামীলীগের বিচারবহির্ভূত হত্যাকান্ডের সালতামামি

অপূর্ব আহমেদ জুয়েলঃ বিচারবহির্ভূত হত্যা একটি গুরুতর মানবাধিকার লঙ্ঘন যা বাংলাদেশে বহু বছর ধরে উদ্বেগের বিষয়। বিচারবহির্ভূত হত্যাকে সংজ্ঞায়িত করা হয় রাষ্ট্র বা তার এজেন্টদের দ্বারা কোনো আইনি ন্যায্যতা, যেমন বিচার বা বিচারিক প্রক্রিয়া ছাড়াই কোনো ব্যক্তিকে হত্যা করা। এই হত্যাকাণ্ডগুলি প্রায়ই এমন পরিস্থিতিতে ঘটে যেখানে আইনের শাসন দুর্বল, এবং সরকার ও তার নিরাপত্তা বাহিনী আইনের বাইরে কাজ করে।

বাংলাদেশে, পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং অন্যান্য নিরাপত্তা বাহিনী সহ বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থার দ্বারা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। এই হত্যাকাণ্ডগুলি প্রায়শই “ক্রসফায়ার”, “বন্দুকযুদ্ধ” বা “এনকাউন্টারের” নামে পরিচালিত হয়। ভুক্তভোগীরা সাধারণত কথিত অপরাধী, তবে এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে নিরপরাধ লোকদেরও হত্যা করা হয়েছে।

বাংলাদেশ সরকার বারবার বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এবং বলেছে যে পুলিশ এবং অন্যান্য নিরাপত্তা বাহিনী আইনের প্রতি শ্রদ্ধাশীল। যাইহোক, মানবাধিকার সংস্থাগুলি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অসংখ্য ঘটনা নথিভুক্ত রয়েছে এবং উদ্বেগ রয়েছে যে এই হত্যাগুলি দায়মুক্তির সাথে সাথে সরকারের সরাসরি নির্দেশে পরিচালিত হয়।

বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকান্ডের সাথে জড়িত সবচেয়ে কুখ্যাত সংস্থাগুলোর একটি হল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), এবং এটি বিচারবহির্ভূত হত্যা এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের জন্য অভিযুক্ত হয়েছে। মানবাধিকার সংস্থাগুলোর মতে, র‌্যাব গঠনের পর থেকে শত শত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য দায়ী।

বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বেশ কয়েকটি হাই-প্রোফাইল ঘটনা ঘটেছে। ২০১৩ সালে, একজন বিশিষ্ট বিরোধী রাজনীতিবিদ, সালাহউদ্দিন আহমেদ, নিরাপত্তা বাহিনী কর্তৃক অপহরণ করা হয় এবং পরে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। ২০১৬ সালে, পুলিশ সন্দেহভাজন জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে ১৫ জনকে হত্যা করেছিল। যাইহোক, পরে এটি প্রকাশ করা হয়েছিল যে নিহতদের বেশিরভাগই নির্দোষ এবং সন্ত্রাসবাদের সাথে তাদের কোন যোগসূত্র ছিল না।

বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের একটি প্রধান কারণ আইনের দুর্বল শাসন। ফৌজদারি বিচার ব্যবস্থা প্রায়শই ধীর এবং অদক্ষ, এবং পুলিশ এবং বিচার বিভাগের উপর আস্থার অভাব রয়েছে। এটি দায়মুক্তির সংস্কৃতির দিকে পরিচালিত করেছে, যেখানে নিরাপত্তা বাহিনী বিশ্বাস করে যে তারা কোনো পরিণতির সম্মুখীন না হয়েই আইনের বাইরে কাজ করতে পারে।

বাংলাদেশে নিরাপত্তা বাহিনীর নির্যাতনের ব্যবহার নিয়েও উদ্বেগ রয়েছে। মানবাধিকার সংস্থাগুলি পুলিশ হেফাজতে নির্যাতনের ঘটনা নথিভুক্ত করেছে, যার মধ্যে বৈদ্যুতিক শক ব্যবহার, মারধর এবং যৌন সহিংসতা রয়েছে। নির্যাতন প্রায়ই সন্দেহভাজনদের কাছ থেকে স্বীকারোক্তি আদায় করতে বা তথ্য পাওয়ার জন্য ব্যবহৃত হয়।

উপসংহারে বলা যায়, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড একটি গুরুতর মানবাধিকার লঙ্ঘন যা বাংলাদেশে বহু বছর ধরে উদ্বেগের বিষয়। বাংলাদেশ সরকার সমস্যা সমাধানের জন্য কিছু পদক্ষেপ নিয়েছে, তবে উদ্বেগ রয়েছে যে এই হত্যাকাণ্ডগুলি দায়মুক্তির সাথে পরিচালিত হয়। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড আইনের দুর্বল শাসন এবং নিরাপত্তা বাহিনীর জবাবদিহিতার অভাবের প্রতিফলন। এই সমস্যাটির সমাধানের জন্য আইনের শাসনকে শক্তিশালী করতে এবং নিরাপত্তা বাহিনীকে তাদের কর্মের জন্য জবাবদিহি করতে সরকার, বিচার বিভাগ এবং সুশীল সমাজের সমন্বিত প্রচেষ্টার প্রয়োজন হবে।