শেখ হাসিনা এবার প্রাইম মিনিষ্টার না’হলে জাতির জন্য ভালো হবে।


Apurbo Ahmed Jewel
শেখ হাসিনা এবার প্রাইম মিনিষ্টার না’হলে জাতির জন্য ভালো হবে।
অপূর্ব আহমেদ জুয়েল:  শেখ হাসিনা এবার প্রাইম মিনিষ্টার না’হলে জাতির জন্য ভালো হবে। উনার পেছনে জাতির বড় শক্ত অংশ থাকার পরও তিনি ভালো করেননি, মানুষকে ফেলে নীচুমানের ব্যুরোক্রেটদের উপর নির্ভর করে চলছেন; উল্টাপাল্টা অপ্রয়োজনীয় নীচুমানের কৌশল খাটায়ে জাতির প্রোফাইল খারাপ করে দিয়েছেন।
দেশের বড় দল হিসেবে ও একাধারে ক্ষমতায় থাকা দল হিসেবে, ভোটারদের মাঝে আওয়ামী সাপোর্টার শতকরা ৪০/৪২ ভাগ হওয়ার কথা (আনুমানিক ); নিরপেক্ষ ভোটারের সংখ্যা ১০/১২ ভাগের বেশী। আওয়ামী-বিরোধী ভোটারের সংখ্যা ৬০ ভাগের কাছাকাছি। এই অবস্হায়, এবারের ভোটে ভোটারের উপস্হিতি ৫০ ভাগের কাছাকাছি হওয়ার সম্ভাবনা ছিলো।
কিন্তু বাস্তবে ভোটার উপস্হিতি কেমন ছিলো বলে মনে হয় , শতকরা ২৫ ভাগের বেশী হবে? যদি উহা শতকরা ৩০ ভাগের কম হয়ে থাকে, ইহার অর্থ হচ্ছে, আওয়ামী লীগের তৃণমুলের ভোটারেরা শেখ হাসিনাকে আগের মতো বিশ্বাস করেন না, উনার উপর আস্হা কমে গেছে। বিএনপি’র হটকারীতা, হরতাল ও অগ্নি-সংযোগের কারণে আওয়ামী সাপোর্টারদের ভোটে উপস্হিতি বেশী হওয়ার কথা ছিলো; কিন্তু মানুষ ভীত ও শংকিত ছিলো, পুলিশ ও ক্যাডারেরা কি করবে, তা কেহ জানতো না; শেখ হাসিনার টানে মানুষ ভোটে যায়নি; উনি ইহা মেনে নিয়ে নিজের প্রতি সন্মান রাখার কথা ভাবা উচিত!
এসব বিবেচনা করলে, সহজেই বুঝা যায় যে, উনার প্রতি তৃণমুল আওয়ামী লীগের লোকজনের ভালোবাসা আগের মতো নেই; বরং ভীতি বেড়েছে। ফলে, উনি প্রধানম্ত্রী না’হলে, সময়ের সাথে উনার মান বাড়বে ও মানুষ উনার এসব ক্ষতিকারক কৌশল ইত্যাদির কথা ভুলে যাবে। নিজের মান সন্মান বাড়ানো ও মানুষের অনাস্হা থেকে মুক্তি পেতে হলে, সর্বপরি জাতিকে নতুন করে ভাবার সুযোগ দেয়ার জন্য উনার উচিত এবার প্রধানমন্ত্রী না হওয়া।
উনার দল পুরোপুরি লাঠিয়াল ও পংগোপাল ( দখলদার বাহিনী ) বাহিনীতে পরিণত হয়েছে; ইহাকে রাজনীতিতে ফিরিয়ে আনার জন্যও উনাকে সময় দেয়ার দরকার। উনি ৪৪ বছরে দলকে সমাজের সুবিধাভোগী ও অসৎ প্রফেশানের পিরামিড ব্যবসায়ী মানুষে পরিণত করেছেন; এদেরকে চাকুরী বাকুরী দিয়ে সাধারণ জীবনে ফেরত আনার দরকার। উনাকে এখানে ৫ বছর ব্যয় করতে হবে। ইহা ১টি খুবই দরকারী বিষয়।
গত ২ ভোটে উনি বাজে কৌশল প্রয়োগ করে আমাদের জাতির প্রোফাইল নষ্ট করেছেন; আমাদের মানুষজন আমেরিকাকে ভয় পাচ্ছেন কেন?
লেখক- অপূর্ব আহমেদ জুয়েল