সমতাহীন সমাজ কখনও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে না: মাহফুজ আনাম


দৈনিক আলোড়ন
সমতাহীন সমাজ কখনও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে না: মাহফুজ আনাম

নারী-পুরুষের সমতাহীন সমাজ কখনও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে না বলে মন্তব্য করেছেন দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

আজ মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মাহফুজ আনাম বলেন, নারীদের যোগ্যতার ভিত্তিতে পেশাগত চ্যালেঞ্জ মোকাবিলার সুযোগ করে দিতে হবে। একই সঙ্গে নারীদের সাংবাদিকতার নতুন ধারা এবং প্রযুক্তিগত দক্ষতা অর্জনের মাধ্যমে নারীদের কর্মক্ষেত্রে নিজের অবস্থান সুদৃঢ় করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু। তিনি বলেন, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ানো সমাজ ও রাষ্ট্রের স্বার্থেই অত্যন্ত প্রয়োজন। উত্তরাধিকার আইনে প্রয়োজনীয় সংশোধনী এনে নারী-পুরুষের সমতা নিশ্চিত করার দাবি জানান তিনি। একই সঙ্গে গণমাধ্যমের সব বিভাগে অন্তত ৩০ ভাগ নারী নিয়োগসহ ১৩ দফা দাবি তুলে ধরেন তিনি।

এ দেশের সাংবাদিকতা এখন নারীবান্ধব নয় মন্তব্য করে জাতীয় প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, দেশে মোট জনগোষ্ঠীর অর্ধেকেরও বেশি নারী। সাংবাদিকতায় নারীদের অংশগ্রহণ কোটাভিত্তিক নয়, বাড়াতে হবে যোগ্যতার ভিত্তিতে। এজন্য প্রতিযোগিতায় টিকে থাকতে নারীদের সাংবাদিকতার ডিজিটাল প্রযুক্তিগত দক্ষতা বাড়ানোর ওপর গুরুত্ব দেন তিনি।

আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক, ইউএনবি সম্পাদক ফরিদ হোসেন, নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভীন সুলতানা ঝুমা, যুগ্ম-সম্পাদক অদিতি রহমানসহ নারী সাংবাদিক কেন্দ্রের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী শামা রহমান। অনুষ্ঠানটিতে উপস্থাপনা করেন মুনীমা সুলতানা।