সিনার হাইব্রিড শাসন: স্বৈরাচার, গণতন্ত্রের মুখোশ এবং উন্নয়নের মূলা


Apurbo Ahmed Jewel
সিনার হাইব্রিড শাসন: স্বৈরাচার, গণতন্ত্রের মুখোশ এবং উন্নয়নের মূলা

অপূর্ব আহমেদ জুয়েলঃ ১৯৭১ সালে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের পর থেকে বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার দীর্ঘ ইতিহাস রয়েছে। দেশটি গণতান্ত্রিক এবং স্বৈরাচারী সরকারের মিশ্রণের অভিজ্ঞতা লাভ করেছে। যাইহোক, সাম্প্রতিক বছরগুলিতে, দেশটি একটি স্বৈরাচারী সরকার দ্বারা আধিপত্য বিস্তার করেছে যা ভিন্নমত এবং বিরোধীদের প্রতি সহনশীলতার অভাব দেখিয়েছে।

বাংলাদেশে বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রয়েছে, যিনি ২০০৯ সাল থেকে ক্ষমতায় রয়েছেন। তার দল, আওয়ামী লীগ, ২০০৯, ২০১৪ এবং ২০১৮ সালের সাধারণ নির্বাচনে জয়লাভ করেছিল, কিন্তু বিরোধী দলগুলো অভিযোগ করেছে যে নির্বাচনে কারচুপি হয়েছে এবং পুনরায় নির্বাচনের দাবি করেছে। তবে, সরকার দাবি প্রত্যাখ্যান করে এবং তার শাসন চালিয়ে যায়। এটি সরকারের একটি অভ্যাস, যেখানে এটি বিরোধী এবং ভিন্নমতের প্রতি সামান্যই সহনশীলতা দেখায়।

সরকারের বিরুদ্ধে বাক ও সংবাদপত্রের স্বাধীনতা দমনের অভিযোগ রয়েছে। ২০১৮ সালে, সরকার ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করেছে, যা সরকার, ধর্ম বা জাতির পিতা সম্পর্কে যেকোনো অনলাইন সমালোচনাকে অপরাধ বলে গণ্য করে। আইনটি অস্পষ্ট, এবং অপব্যবহারযোগ্য, এবং এটি সরকারের সমালোচনাকারী সাংবাদিক ও কর্মীদের গ্রেফতার করতে একাধিকবার ব্যবহৃত হয়েছে। সরকার বিভিন্ন সময়ে সংগ্রাম, আমার দেশের মতো স্বাধীন সংবাদমাধ্যমও বন্ধ করে দিয়েছে।

তাছাড়া সরকার মানবাধিকার কর্মী ও রাজনৈতিক বিরোধীদেরও টার্গেট করেছে। ২০১৮ সালে, শহিদুল আলম, একজন বিশিষ্ট মানবাধিকার কর্মী, ছাত্র বিক্ষোভে সরকারের সহিংসতার সমালোচনা করার জন্য গ্রেপ্তার হন। তার বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানো এবং সহিংসতা উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছিল, তবে অভিযোগগুলিকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত ছিল। ২০১৯ সালে, সরকার রাজনৈতিক প্রতিপক্ষ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকেও দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করেছিল। অভিযোগগুলি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত এবং তাকে রাজনীতি থেকে দূরে রাখার চেষ্টা হিসাবে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল।

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সরকারের স্বৈরাচারী প্রবণতাও স্পষ্ট হয়েছে। সরকারের বিরুদ্ধে মহামারীটির তীব্রতা এবং এর বিস্তার সম্পর্কে তথ্য দমন করার অভিযোগ আনা হয়েছে। সরকারও ভিন্নমত ও বিরোধিতাকে দমন করার অজুহাত হিসেবে মহামারীকে ব্যবহার করেছে। ২০২০ সালের এপ্রিলে, সরকার একটি আইন প্রণয়ন করেছিল যা সামাজিক দূরত্ব ব্যবস্থা কার্যকর করার প্রয়োজনীয়তার উল্লেখ করে ওয়ারেন্ট ছাড়াই লোকেদের গ্রেপ্তার করার অনুমতি দেয়। যাইহোক, আইনটি বিরোধীদের নীরব করার একটি হাতিয়ার হিসাবে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল।

উপরন্তু, সরকারের বিরুদ্ধে বিরোধীদের নীরব করার জন্য বিচারবহির্ভূত উপায় ব্যবহার করার অভিযোগও রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে, বিরোধী কর্মীদের জোরপূর্বক গুম, নির্যাতন এবং বিচারবহির্ভূত হত্যার খবর পাওয়া গেছে। কর্তৃপক্ষের বিরুদ্ধে বিরোধী ও ভিন্নমতকে ভয় দেখানোর জন্য আইন প্রয়োগকারী সংস্থাকে ব্যবহার করার অভিযোগও রয়েছে।

উপসংহারে বলা যায়, বাংলাদেশের বর্তমান সরকার বিরোধীতা ও ভিন্নমতের প্রতি সহনশীলতার অভাব দেখিয়েছে। এটি বাক ও সংবাদপত্রের স্বাধীনতাকে দমন করেছে, মানবাধিকার কর্মী এবং রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তু করেছে এবং ভিন্নমতকে দমন করার অজুহাত হিসাবে মহামারীটিকে ব্যবহার করেছে। সরকারের স্বৈরাচারী প্রবণতা COVID-19 মহামারী পরিচালনার ক্ষেত্রে স্পষ্ট হয়েছে এবং বিরোধীদের নীরব করার জন্য বিচারবহির্ভূত উপায় ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে। দেশের জন্য একটি স্থিতিশীল ও সমৃদ্ধ ভবিষ্যত নিশ্চিত করতে হলে সরকারকে মানবাধিকার, বাকস্বাধীনতা এবং আইনের শাসনকে সম্মান করতে হবে।