মালয়েশিয়ায় নতুন কর্মী নেয়ার প্রক্রিয়া স্থগিত; মানবসম্পদ মন্ত্রণালয়


দৈনিক আলোড়ন
মালয়েশিয়ায় নতুন কর্মী নেয়ার প্রক্রিয়া স্থগিত; মানবসম্পদ মন্ত্রণালয়

বাংলাদেশসহ ১৫টি সোর্স কান্ট্রি থেকে নতুন করে বিদেশি কর্মী নেয়ার কোটা অনুমোদনের আবেদন স্থগিত করেছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিদেশি কর্মীদের অনুমোদন স্থগিত করা হয়েছে।

স্থানীয় সময় শনিবার (১৮ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি শিবকুমার।

বিবৃতিতে তিনি বলেন, ‘ফরেন ওয়ার্কার এমপ্লয়মেন্ট রিল্যাক্সেশন প্ল্যানে (পিকেপিপিএ) বিদেশি কর্মীদের জন্য কোটার আবেদন ও অনুমোদন আজ থেকে অর্থাৎ ১৮ মার্চ থেকে পরবর্তী তারিখ ঘোষণা না করা পর্যন্ত স্থগিত করা হয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) পর্যন্ত বিভিন্ন সেক্টরের বিদেশি কর্মীদের জন্য মোট ৯ লাখ ৯৫ হাজার ৩৯৬টি কর্মসংস্থান কোটা অনুমোদনের পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ফরেন ওয়ার্কার এমপ্লয়মেন্ট রিল্যাক্সেশন প্ল্যানের (পিকেপিপিএ) মাধ্যমে উৎপাদন, নির্মাণ, বৃক্ষরোপণ, কৃষি এবং পরিষেবা খাতে কোটা অনুমোদনের সংখ্যা বিবেচনায় নেয়া হয়। এখন পর্যন্ত বিদেশি শ্রমিকের জন্য যে সংখ্যক কোটা অনুমোদন দেয়া হয়েছে, এর ফলে গুরুত্বপূর্ণ খাতসহ শিল্পকারখানায় এই কর্মীদের দিয়ে শ্রম চাহিদা মেটানো সক্ষম বলে মনে করেন ভি শিবকুমার।

দন দেয়া হয়েছে, তাদের নির্ধারিত সময়ের মধ্যে কর্মীদের মালয়েশিয়ায় আনার প্রক্রিয়া সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী। যদিও দেশটিতে এখনও মোট অনুমোদিত কোটার তুলনায় প্রবেশকারীর সংখ্যা কম।